✨ Use code MAGICAL for an instant 10% OFF on your entire order! ✨

0

Your Cart is Empty

MOBILE LENSES
  • MOBILE CAMERA LENSES

  • MOBILE CAMERA FILTERS & MORE

  • MOBILE CASES

  • Tripods
  • AI FACE TRACKERS

  • MOBILE TRIPODS

  • Mobile Holders
  • FOR CARS

  • FOR BIKES

  • FOR INDOOR USE

  • Everyday Essentials
  • MOBILE SCREEN PROTECTORS

  • LAPTOP STANDS/ SLEEVES

  • OTHER ACCESSORIES

  • 3 min read

    ফটোগ্রাফিতে কম্পোজিশনের মৌলিক নীতিগুলির মধ্যে একটি হল তৃতীয় শাসন। এটি একটি শক্তিশালী এবং বহুমুখী নির্দেশিকা যা আপনার ছবির ভিজ্যুয়াল আবেদনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। আপনি একজন শিক্ষানবিস বা একজন অভিজ্ঞ ফটোগ্রাফার হোন না কেন, তৃতীয় নিয়মটি বোঝা এবং প্রয়োগ করা আপনার স্মার্টফোন ফটোগ্রাফিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক তৃতীয় বিধিটি কী এবং কীভাবে এটি কার্যকরভাবে ব্যবহার করা যায়:

    তৃতীয় বিধি কি?

    তৃতীয়াংশের নিয়মে মানসিকভাবে আপনার ফ্রেমটিকে একটি 3x3 গ্রিডে ভাগ করা, দুটি উল্লম্ব এবং দুটি অনুভূমিক রেখা সহ নয়টি সমান অংশ তৈরি করা জড়িত৷ এই গ্রিড চারটি ছেদ বিন্দু গঠন করে যা "পাওয়ার পয়েন্ট" বা "আগ্রহের পয়েন্ট" নামে পরিচিত। নিয়মটি পরামর্শ দেয় যে আপনার রচনার মূল উপাদানগুলিকে এই গ্রিডলাইনগুলির সাথে বা তাদের সংযোগস্থলে স্থাপন করা উচিত।

    তৃতীয় নিয়ম কিভাবে ব্যবহার করবেন?

    1. আপনার বিষয় স্থাপন

    আপনার বিষয়কে ফ্রেমে কেন্দ্রীভূত করার পরিবর্তে, এটিকে অনুভূমিক বা উল্লম্ব রেখাগুলির একটি বরাবর রাখুন। এই অফ-সেন্টার প্লেসমেন্ট চাক্ষুষ আগ্রহ যোগ করে এবং আরও গতিশীল রচনা তৈরি করে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তির ছবি তোলার সময়, তাদের চোখ উপরের অনুভূমিক রেখা বরাবর সারিবদ্ধ করার চেষ্টা করুন।

    Placing Your Subject


    2. দিগন্ত বসানো

    ল্যান্ডস্কেপ ক্যাপচার করার সময়, ফ্রেমের ঠিক মাঝখানে দিগন্ত রেখা স্থাপন করা এড়িয়ে চলুন। পরিবর্তে, আপনি আকাশ বা অগ্রভাগে জোর দিতে চান কিনা তার উপর নির্ভর করে এটিকে উপরের বা নীচের অনুভূমিক রেখা বরাবর রাখুন।

    Horizon Placement
    3. উপাদানের ভারসাম্য

    থার্ডসের নিয়ম আপনাকে আপনার ফ্রেমের মধ্যে বিভিন্ন উপাদানের ভারসাম্য রাখতে সাহায্য করতে পারে। আপনার যদি একদিকে প্রভাবশালী বিষয় থাকে, তবে সামঞ্জস্য এবং ভারসাম্য তৈরি করতে বিপরীত রেখা বরাবর একটি গৌণ উপাদান রাখার কথা বিবেচনা করুন।

    Balancing Elements
    4. লিডিং লাইন

    লিডিং লাইনগুলি আপনার রচনার মাধ্যমে দর্শকের চোখকে গাইড করতে পারে। গ্রিডলাইন বা আগ্রহের পয়েন্টগুলির সাথে অগ্রণী লাইনগুলি সারিবদ্ধ করা গভীরতার অনুভূতি বাড়ায় এবং চিত্রটিকে আরও আকর্ষক করে তোলে।

    Leading Lines
    5. গ্রুপ পোর্ট্রেট

    গ্রুপ পোর্ট্রেটগুলিতে, বিষয়গুলির মুখগুলি গ্রিডলাইন বা ছেদ বরাবর সারিবদ্ধ করুন। এটি নিশ্চিত করে যে প্রতিটি ব্যক্তি সমান চাক্ষুষ মনোযোগ পায় এবং একটি সুরেলা গ্রুপ রচনা তৈরি করে।

    Group Portraits
    6. ল্যান্ডমার্ক রচনা

    ল্যান্ডমার্ক বা স্থাপত্য কাঠামোর ছবি তোলার সময়, নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে হাইলাইট করার জন্য তৃতীয়াংশের নিয়ম ব্যবহার করুন। আরও গতিশীল এবং ভারসাম্যপূর্ণ রচনার জন্য গ্রিডলাইন বরাবর একটি বিল্ডিংয়ের শিখর বা সেতুর খিলানের মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে অবস্থান করুন৷

    Composing Landmarks
    নিয়ম ভাঙা

    যদিও তৃতীয়গুলির নিয়ম একটি মূল্যবান নির্দেশিকা, মনে রাখবেন যে ফটোগ্রাফির নিয়মগুলি ভাঙা বোঝানো হয়। এমন উদাহরণ থাকবে যেখানে আপনার বিষয়কে কেন্দ্রীভূত করা বা গ্রিড থেকে বিচ্যুত হওয়া আরও প্রভাবশালী চিত্র তৈরি করে। চাবিকাঠি হল তৃতীয়গুলির নিয়ম বোঝা, এটি নিয়ে পরীক্ষা করা এবং কখন এটি ব্যবহার করতে হবে বা কখন এটি থেকে সৃজনশীলভাবে মুক্ত হতে হবে তা জানা।

    Breaking the Rule
    পোস্ট-প্রসেসিং-এ তৃতীয়দের নিয়ম

    আপনি যদি এমন একটি ছবি তুলে থাকেন যা তৃতীয়াংশের নিয়ম মেনে চলে না, চিন্তা করবেন না! অনেক ফটো এডিটিং অ্যাপ্লিকেশন আপনাকে পোস্ট-প্রসেসিং এর সময় আপনার ছবি ক্রপ এবং রিপজিশন করতে দেয়। আপনার রচনাটি সূক্ষ্ম-টিউন করতে এবং গ্রিডলাইনের সাথে মূল উপাদানগুলি সারিবদ্ধ করতে এই সরঞ্জামগুলির সুবিধা নিন।

    Rule of Thirds in Post-Processing
    অনুশীলন সাফল্যর চাবিকাটি

    ফটোগ্রাফির যেকোন দিকের মতো, তৃতীয় নিয়মে আয়ত্ত করার জন্য অনুশীলন প্রয়োজন। 3x3 গ্রিডের পরিপ্রেক্ষিতে রচনাগুলি দেখতে আপনার চোখকে প্রশিক্ষণ দিন এবং আপনার স্মার্টফোন ফটোগ্রাফিতে নিয়মটি প্রয়োগ করার জন্য সচেতন প্রচেষ্টা করুন। আপনি যত বেশি দক্ষ হয়ে উঠবেন, আপনি নিজেকে স্বাভাবিকভাবে এমন চিত্রগুলি রচনা করতে পাবেন যা দৃশ্যত বাধ্যতামূলক এবং প্রভাবশালী।

    Practice Makes Perfect
    আপনার সৃজনশীলতা আলিঙ্গন

    যদিও তৃতীয়গুলির নিয়ম একটি শক্তিশালী হাতিয়ার, অন্যান্য রচনা কৌশলগুলি অন্বেষণ করতে এবং বিভিন্ন শৈলী নিয়ে পরীক্ষা করতে ভয় পাবেন না। ফটোগ্রাফি একটি শিল্প ফর্ম, এবং সর্বোত্তম চিত্রগুলি প্রায়শই প্রযুক্তিগত জ্ঞান এবং সৃজনশীল অভিব্যক্তির মিশ্রণের ফলে হয়। আপনার সহজাত প্রবৃত্তিকে বিশ্বাস করুন এবং আপনার সৃজনশীলতাকে আপনার স্মার্টফোন ফটোগ্রাফির মাধ্যমে উজ্জ্বল হতে দিন।

    Embrace Your Creativity

    উপসংহারে, রুল অফ থার্ডস হল একটি মূল্যবান রচনা কৌশল যা আপনার স্মার্টফোন ফটোগ্রাফিকে উন্নত করতে পারে। গ্রিডলাইন বা ছেদ বরাবর আপনার বিষয় এবং মূল উপাদান স্থাপন করে, আপনি দৃশ্যত আকর্ষক ছবি তৈরি করবেন যা আপনার দর্শকদের মোহিত করবে। তৃতীয়দের নিয়ম আলিঙ্গন করুন, নিয়মিত অনুশীলন করুন, এবং আপনার স্মার্টফোন লেন্সের মাধ্যমে আপনার অনন্য দৃষ্টি প্রকাশ করতে মজা করুন!

    Leave a comment


    Also in BLOG

    What Creative Effects Can Fisheye Lenses Bring to Your Photography?
    What Creative Effects Can Fisheye Lenses Bring to Your Photography?

    2 min read

    Choosing a Wider Angle Lens: Unleashing the Drama in Your Photography
    Choosing a Wider Angle Lens: Unleashing the Drama in Your Photography

    3 min read

    Breaking Down the Rule of Thirds: A Photographer's Essential Guide
    Breaking Down the Rule of Thirds: A Photographer's Essential Guide

    2 min read